What is the difference between CMS and hosting? Understand here!

যে কেউ সফল অনলাইন কৌশল শুরু করতে চায় তার পক্ষে সিএমএস এবং হোস্টিংয়ের মধ্যে পার্থক্যগুলি জানা অপরিহার্য। একটি সফল ডিজিটাল বিপণন কৌশল কার্যকর করতে প্রয়োজনীয় কি তা শেখা একটি জটিল প্রক্রিয়া, নতুন ধারণাটি যাচাই করার জন্য তথ্য, পরীক্ষা এবং ব্যবহারিক পরীক্ষাগুলির দুর্দান্ত ব্যবহার consumption যদিও এই প্রক্রিয়াটির কিছু অংশ সত্যিকারের ওয়ার্ডসার্ক, অন্যরা কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। আপনি কতবার একটি ধারণা এবং ধারণা সম্পর্কে শিখেছেন, “তবে এটি …” এর মতো নয়? এর একটি ভাল উদাহরণ হ’ল সিএমএস এবং হোস্টিং দম্পতি। উভয় সম্পর্কে আপনার জ্ঞান যদি বেসিক হয় তবে আপনার জানা উচিত যে হোস্টিংয়ের বাতাসে কোনও সাইট রক্ষণাবেক্ষণের সাথে কী সম্পর্ক রয়েছে এবং সিএমএস এটিই একটি ব্লগ চালিয়ে রাখে। দাঁড়াও, সব কি এক রকম নয়? না, স্পষ্ট পার্থক্য রয়েছে এবং এই নিবন্ধে আমরা সেগুলি কী তা দেখাব। এছাড়াও, আমরা প্রতিটি বিষয় আরও ভালভাবে এবং উভয়ই কীভাবে গুরুত্বপূর্ণ তা যাতে আপনার সংস্থা ইন্টারনেটে ভাল করতে পারে তা দেখতে পাব।

Seo

সবার আগে, সিএমএস কি? সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) শব্দটির অর্থ স্প্যানিশ ভাষায় একটি বিষয়বস্তু পরিচালনা ব্যবস্থা হিসাবে অনুবাদ করা যেতে পারে। নামটি খুব স্ব-বর্ণনামূলক, যেহেতু সফ্টওয়্যারটির উদ্দেশ্য সম্পূর্ণরূপে একটি সামগ্রীর কৌশলকে সাজানো। এর মধ্যে রয়েছে ব্লগ বা পোর্টালের সামগ্রীর পরিকল্পনা, উত্পাদন, সম্পাদনা, অপ্টিমাইজেশন এবং বিতরণে সহায়তা করা। আপনার যদি কোনও ব্লগ থাকে বা থাকে তবে খুব সম্ভবত আপনি ইতিমধ্যে এমন কোনও সিস্টেম দেখেছেন বা ব্যবহার করেছেন। শেষ পর্যন্ত, এটি কেবল প্রতিদিন কাজ করা স্বাচ্ছন্দ্যের বিষয়ে নয়, প্রযুক্তিগত পয়েন্টগুলি সম্পর্কে যেমন সমস্ত প্রকাশিত উপাদান সংরক্ষণ করার জন্য একটি ডেটাবেস তৈরি করা এবং বজায় রাখা।

বাজারে 3 টি প্রধান সিএমএস সফটওয়্যারটি পূরণ করুন আপনি যদি এখনই বাজারের সমস্ত সিএমএসের বিশদ অনুসন্ধান শুরু করেন তবে আপনাকে অনেকগুলি বিকল্প বিশদ বিশ্লেষণ করার জন্য সময় প্রয়োজন হবে। নিখরচায় বা প্রদত্ত কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের পরিমাণ অযৌক্তিক। তবে এই নিবন্ধটির উদ্দেশ্যটি বাজারের সমস্ত সিস্টেম সম্পর্কে খুব বেশি কথা বলা নয়, যারা সেরা সরঞ্জামগুলি সন্ধান করতে আগ্রহী তাদের একটি উত্তর দেওয়া। এটির সাথে সাথে আমরা বিশ্বের সর্বাধিক ব্যবহৃত এবং শ্রদ্ধেয় সিএমএস সফটওয়্যারগুলির উপর ফোকাস রাখব। তারা কেন এই অবস্থায় পৌঁছেছিল এবং কীভাবে তারা আপনাকে আপনার কৌশলতে সহায়তা করতে পারে তা সন্ধান করুন:

১. ওয়ার্ডপ্রেস আপনি কি ওয়ার্ডপ্রেস ব্যবহারের একক কারণ চান এবং অন্য কোনও বিকল্প নিয়ে চিন্তা করবেন না? এটি বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবহৃত হয়! আরও বৃহত প্রসঙ্গটি দেওয়ার জন্য, এখানে প্ল্যাটফর্মে কয়েকটি উল্লেখযোগ্য সংখ্যা রয়েছে: ডব্লিউপি বিশ্বব্যাপী যে কোনও সাইটের সিএমএস ব্যবহার করে এমন সমস্ত সাইটের 59৯.৯% এর চেয়ে কম প্রতিনিধিত্ব করে না; ওয়ার্ডপ্রেস মার্কেট শেয়ার 31.4%; প্ল্যাটফর্মটি ব্যবহার করে এমন সাইটের সংখ্যা ইতিমধ্যে 26 মিলিয়ন ছাড়িয়েছে এবং এখনও অবিরত বৃদ্ধি পাচ্ছে।

২.জুমলা! এটি কি এমন হতে পারে যে ওয়ার্ডপ্রেসের শক্তি মানেই এটি একমাত্র নির্ভরযোগ্য এবং মানের সিএমএস? অপরদিকে. জুমলা এটির দুর্দান্ত গুণ রয়েছে, বিশ্বব্যাপী ব্যবহৃত হয় এবং স্বীকৃত হয়। ওপেন সোর্স সিস্টেম ইতিমধ্যে সাম্প্রতিক বছরগুলিতে সেরা প্রয়োগ হিসাবে বেশ কয়েকটি পুরষ্কার পেয়েছে, যা প্ল্যাটফর্মের শক্তি এবং তার সম্প্রদায়ের শক্তি দেখায়। এই গুণাবলী ছাড়াও, বিশ্বের 2 মিলিয়ন সক্রিয় ওয়েবসাইটগুলির ব্র্যান্ডটি জুমলা পৌঁছেছিল! সিস্টেমের নমনীয়তা এবং আরোহণের স্বাচ্ছন্দ্যের মতো কারণগুলির কারণে।

৩. দ্রুপাল দ্রুপালের ধারণা, যা ডব্লিউপি-র অনেকগুলি নীতি (যেমন পিএইচপি এবং বিশাল বিকাশকারী সম্প্রদায়ের ভাষা) রয়েছে, এটি ডিজিটাল প্রকল্পগুলি অন্যের থেকে সরে দাঁড়ানোর ক্ষমতায়ন করা। অন্য কথায়, দ্রুপাল বৃহত্তর এবং আরও উচ্চাকাঙ্ক্ষী প্রকল্পের জন্য আরও উপযুক্ত। অতএব, যদি আপনার ধারণাটি এমন একটি শক্তিশালী সাইট তৈরি করতে হয় যা প্রচুর পরিমাণে সামগ্রী, একাধিক ডোমেন এবং ভাষাগুলি সমর্থন করে তবে আপনি সিস্টেমে নির্ভর করতে পারেন। এর প্রমাণ হ’ল দ্রুপাল হ’ল মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং লন্ডন শহর সরকার কর্তৃক নির্বাচিত সিএমএস এবং এর সম্প্রদায়ের এক মিলিয়নেরও বেশি কর্মচারী রয়েছে।

সর্বাধিক কথিত লজিং কী কী আপনি এখন কেবল এই ব্লগটি পড়ছেন কারণ এটির একটি হোস্টিং পরিষেবা রয়েছে। আপনার ব্রাউজারেও এখন খোলা রয়েছে এমন অন্যান্য সমস্ত ট্যাব। ওয়েব হোস্টিং আপনার ওয়েবসাইট ইন্টারনেটে উপলব্ধ রাখতে ভাড়ার মতো। আপনি যদি এই পরিষেবাটি ভাড়া না রাখেন তবে আপনার ব্লগটি কেবলমাত্র সেই স্থানীয় মেশিনে দেখা যেতে পারে যার উপর এটি প্রোগ্রাম করা হয়েছিল, এটি হ’ল এটি কোনও কাজে আসবে না। এখানে অনেক ধরণের আবাসন রয়েছে (যা আমরা নীচে অন্বেষণ করব) এবং সংস্থাগুলি যারা মাসিক, ত্রৈমাসিক এমনকি বার্ষিক পেমেন্ট সহ এই ধরণের পরিষেবা বিক্রয় করে।

থাকার 4 মূল ধরণের সাথে সাক্ষাত করুন একটি হোস্টিং পরিষেবাদি নিয়োগের ধারণাটি সহজ হতে পারে না: এটি ছাড়া আপনার ওয়েবসাইট কাজ করে না। এটা খুব সহজ। তবে অনুশীলনে, হাতুড়ি মারার আগে কিছু দিক বিবেচনা করতে হবে। আপনি কি এই প্রক্রিয়াতে সহায়তা চান? তারপরে আপনি 4 টি মূল ধরণের ওয়েব হোস্টিং এবং সেগুলি একে অপরের থেকে পৃথক কীভাবে আরও ভালভাবে বুঝতে পারেন:

1. শেয়ার্ড হোস্টিং এটি হোস্টিংয়ের সর্বাধিক সাধারণ ধরণ, যাতে বেশ কয়েকটি সাইট একই সার্ভারকে বিভক্ত করে। ভাগ করা হোস্টিংয়ের আকর্ষণগুলি হ’ল প্রতিযোগিতামূলক মূল্য এবং সত্য যে এটি বেশিরভাগ সাইট এবং ব্লগের চাহিদা পূরণ করে, যার এত বেশি ট্র্যাফিক নেই। এমনকি নিখরচায় ভাগ করে নেওয়া হোস্টিং বিকল্প রয়েছে, তবে সেগুলি কেবলমাত্র চ

২. ক্লাউড হোস্টিং ক্লাউড হোস্টিং বেশ কয়েকটি শারীরিক সার্ভারের সাথে কাজ করে যা মেঘের বিশাল স্থানের মাধ্যমে ডেটা প্রসেসিং বিতরণ করে। সুতরাং, যদি কোনও সার্ভার সমস্যার মধ্যে পড়ে তবে আপনার সাইটটি বাতাসের বাইরে চলে যাওয়ার বা খুব ধীর হওয়ার ঝুঁকিটি চালায় না। এই নমনীয়তা এবং সুরক্ষার কারণে, ব্যয়টি ভাগ করা হোস্টিংয়ের চেয়ে বেশি।

৩. ভিপিএস – বেসরকারী ভার্চুয়াল সার্ভার প্রাইভেট ভার্চুয়াল সার্ভার পাশাপাশি ক্লাউড হোস্টিং সার্ভারে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করে সংস্থানগুলি বিভক্ত করতে এবং ব্যয়-বেনিফিটের অনুপাতকে উন্নত করতে। পার্থক্যটি হ’ল মেঘে একটি স্থান বিভাজন করে বিভিন্ন মেশিন রাখার পরিবর্তে, এখানে প্রতিটি মেশিনের স্থানটি বেশ কয়েকটি প্রকল্প দ্বারা বিভক্ত হয়। সুতরাং, ভিপিএস হ’ল শেয়ার্ড এবং ক্লাউড হোস্টিংয়ের মধ্যস্থতাকারী।

4. উত্সর্গীকৃত সার্ভার এটি হোস্টিংয়ের সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে শক্তিশালী ধরণের, সাইট বা অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রস্তাবিত যাগুলির জন্য প্রচুর পরিমাণে ফায়ারপাওয়ার এবং উচ্চ স্তরের সুরক্ষা প্রয়োজন। সার্ভারটি যেমন আপনার 100% তাই এটি আপনার প্রয়োজনের সাথে পুরোপুরি মানিয়ে নিতে পারে। স্পষ্টতই, এর ব্যয় অন্যদের তুলনায়ও অনেক বেশি।

একটি হোস্টিং পরিষেবা ভাড়া যখন? আপনার সংস্থার কি আসলেই কোনও হোস্টিং পরিষেবা প্রয়োজন? যদি আপনার উদ্দেশ্য হয় তিন ধরণের প্রকল্পের একটি শুরু করা তবে উত্তরটি হ্যাঁ। কেন বুঝতে হবে: নিজস্ব ওয়েবসাইট বা ব্লগ যেমনটি আমরা বলেছি, হোস্টিং ছাড়া আপনার কোনও সাইট থাকতে পারে না, কোনও খারাপ সাইটও নয়! অতএব, আপনার উদ্দেশ্যটি অল্প তথ্য সহ একটি সাধারণ পৃষ্ঠা বা কোনও মেগা সামগ্রী পোর্টাল রাখার বিষয়টি বিবেচনা করে নয়, প্রথমে আপনার হোস্টিংয়ের প্রয়োজন। তবে মনে রাখবেন শান্ত সহ একটি ভাল আবাসন পছন্দ করা গুরুত্বপূর্ণ is কোনও সমাধানের সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার ভবিষ্যতের প্রকল্পগুলি এবং সরবরাহের জন্য প্রয়োজনীয় অবকাঠামো সম্পর্কে ভাবেন।

অনলাইন স্টোর ভার্চুয়াল স্টোরগুলিতে হোস্টিং আরোহণের জন্য আরও মজবুত এবং প্রস্তুত প্রয়োজন। শেষ অবধি, যে কোনও ডিজিটাল উদ্যোক্তার লক্ষ্য হ’ল আপনার ব্যবসায়ের বৃদ্ধি ঘটে। সবকিছু ঠিকঠাক থাকলে, নম্বর দেখুন, ক্রয় লেনদেন এবং সহায়তা অনুরোধগুলি কেবল বাড়বে increase এই সমস্তটির জন্য সার্ভারের বৃহত্তর প্রক্রিয়াকরণ ক্ষমতা প্রয়োজন, এবং একটি সাধারণ হোস্টিং যথেষ্ট নাও হতে পারে। সাআস সফটওয়্যার সাবস্ক্রিপশন সিস্টেমগুলি, যা সাআস (একটি পরিষেবা হিসাবে সফ্টওয়্যার) নামে পরিচিত, ভার্চুয়াল স্টোরের মতো জটিল বা আরও অনেক কিছু। এই ধরণের অ্যাপ্লিকেশনটির বিপুল চাহিদা মেটাতে একচেটিয়াভাবে তৈরি হোস্টিং পরিষেবাগুলি খুঁজে পাওয়া অস্বাভাবিক কিছু নয়। সাস প্রকল্পগুলি সাধারণত পরিশোধিত হয় বা একটি ফ্রিিয়াম মডেল অনুসরণ করে (বিনামূল্যে পরিকল্পনা যা প্রদত্ত পরিকল্পনার জন্য আকর্ষণ করে)।

এটির সাথে তাদের উচ্চ ট্র্যাফিক এবং ডেটা প্রক্রিয়াকরণকে সমর্থন করা প্রয়োজন, যেহেতু কোনও গ্রাহক হঠাৎ বাতাস থেকে বেরিয়ে আসে এমন কোনও পণ্য চায় না। সংক্ষিপ্তসার: হোস্টিং এবং সিএমএস একসাথে হেঁটে হোস্টিং এবং সিএমএসের মধ্যে পার্থক্য বোঝার পরে, আপনার ইতিমধ্যে লক্ষ্য করা উচিত ছিল যে তুলনামূলকভাবে তৈরি সেই পুরানো প্রশ্নের জন্য কোনও স্থান নেই: “আমি দুজনের মধ্যে কোনটি বেছে নেব?” শেষ পর্যন্ত, দুটি সমাধান একসাথে চলে যায়, যেহেতু আপনার হোস্টিং পরিষেবা ব্যতীত কোনও সাইট থাকতে পারে না। সুতরাং, আপনার প্রকল্প যাই হোক না কেন, উভয় সমাধানেই এর সমাধান রয়েছে, গোপনীয়তা হ’ল বাজারে বিদ্যমান অনেকের মধ্যে সেরা বিকল্পটি বেছে নেওয়া।

এবং যদি আপনার এখনও বাতাসে কোনও জায়গা না থাকে তবে এখনই একটি হোস্টিং পরিষেবা ভাড়া করুন এবং কমপক্ষে একটি অবতরণ পৃষ্ঠা স্থাপন করুন। এর পরে, একটি মানের সিএমএস অনুসন্ধান করুন এবং এর মধ্যে পরিচালনা করার জন্য একটি উপযুক্ত সাইট তৈরি করুন। আপনি অবশ্যই লক্ষ্য করেছেন, একটি সফল ব্লগ ভাল সিএমএস এবং নির্ভরযোগ্য হোস্টিংয়ের মতো প্রযুক্তিগত উপাদানগুলির মধ্য দিয়ে যায় তবে এটি কেবল সীমাবদ্ধ নয়। কর্পোরেট ব্লগের এখনই চূড়ান্ত গাইডটি ডাউনলোড করুন এবং বিষয় সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার তা দেখুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *